ক্রমিক নং |
সেবা
|
সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
|
নাগরিক পর্যায় |
সরকারী পর্যায় |
||
০১ |
জনসংখ্যা বিষয়ক পরিসংখ্যান প্রদান(জেলা, উপজেলা,ইউনিয়ন,মৌজা ও গ্রাম ভিত্তিক) |
বেসরকারী সংস্থা,উন্নয়ন সহযোগী,দাতাসংস্থা, নীতিনির্ধারক, পরিকল্পনাবিদ,শিক্ষক-শিক্ষাথী দশ বছর পর পর শুমারি হওয়ায় বছর ভিত্তিক তথ্য দেওয়া সম্ভব হয়না। তবে প্রয়োজন অনুসারে জন্মহারকে প্রজেক্টড করে জনসংখ্যা বিষয়ক পরিসংখ্যান প্রদান করা হয়। |
গ্রাহক/সেবাগ্রহণকারীকে প্রকাশিত তথ্য সরবরাহ করা হয়ে থাকে। দশ বছর পর পর আদমশুমারি ও গৃহগণনার মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয় এবং তথ্য প্রকাশ করা হয়।ফলে তথ্য ব্যবহারকারী প্রতিষ্ঠানের ইছানুসারে তথ্য প্রদান করা সম্ভব হয় না। |
০২ |
ভোক্তা দৈনন্দিন জীবনযাত্রার ব্যবহৃত খাদ্য ও খাদ্য বহির্ভূত পণ্য অন্তর্ভুক্ত করে মাসভিত্তিক ভোক্তা মূল্য সূচক(CPI)নিরুপণ |
_ |
জেলা পরিসংখ্যান অফিস না থাকায় উপজেলা হতে প্রতি মাসে ভোগ্য পণ্যের মূল্য মজুরী তথ্য সংগ্রহ করা হয়। সংগ্রহকৃত তথ্য সদর দপ্তরে প্রেরণ এবং সদর দপ্তরে তথ্য প্রক্রিয়া করে তথ্য প্রকাশ করতে প্রয়োজনের তুলনায় কিছুটা বেশি সময় লাগে। ফলে তথ্য ব্যবহারকারীর উপযোগিতা কমে যায়। |
০৩ |
আদমশুমারি ও গৃহগণনা |
- |
- |
০৪ |
কৃষি শুমারি |
- |
- |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS